English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
বাংলাদেশের চিরবন্ধু ফাদার রিগন আর নেই      সাগরে নিম্নচাপ : দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত ১৪৩ মিলিমিটার      বৈরি আবহাওয়ায় : নৌ চলাচল বন্ধ      আমারাও চাই আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হোক : প্রধানমন্ত্রী       আগামী বুধবার দেশে ফিরবেন খালেদা জিয়া      জামায়াতের কারণেই দশম সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করেনি বিএনপি : হানিফ      এবার সারা দেশে ৩০ হাজার ৭৭টি মণ্ডপে পূজা হবে      
বরিশালের মোকামে ইলিশের সরবরাহ বেড়েছে
Published : Monday, 7 August, 2017 at 2:33 PM, Update: 07.08.2017 2:36:41 PM, Count : 3710
বরিশালের মোকামে ইলিশের সরবরাহ বেড়েছেবরিশাল সংবাদদাতা : পূর্বের খরা কাটিয়ে গত ক’দিন ধরে ইলিশের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এখানে। তবে মৌসুমের কাঙ্খিত ইলিশ এখোনো ধরা পড়ছেনা জেলেদের জালে। বিশেষ করে নদ-নদীগুলোতে ইলিশ না মিললেও সাগরে ইলিশ পাওয়া যাচ্ছে। মাছ পাওয়ার সাথে সাথে বরিশাল পের্ট রোডের মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যস্ততাও বেড়েছে কয়েকগুণ।

সরেজমিনে নগরীর পের্ট রোডের মাছের মোকামে দেখা যায়, আগের চেয়ে কর্মীদের ব্যস্ততা অনেক বেড়েছে। সাগরে মাছ ধরার নৌ যান (ফিসিং) বোট ঘাটে আসলেই জেলেরা হাঁক-ডাক দিতে থাকেন। সামনের দিনগুলোতে ইলিশ বাড়ার সঙ্গে এখানে কাজও আরো বাড়বে।

জেলা মৎস্য পাইকারী ব্যবসায়ী সমিতির সভাপতি জানান, গত ক’দিন ধরে বরিশালে শত শত মণ ইলিশ আসছে। নদীর তুলনায় গভীর সাগরে ইলিশের উপস্থিতি বেশি। বিশেষ করে মহীপুর, পাথরকাটায় প্রচুর মাছের আমদানি রয়েছে। প্রতিটি ফিসিং বোটই ১শ’ থেকে দেড়’শ কেজি পর্যন্ত মাছ পাচ্ছে।

মৎস্য ব্যবসায়ীরা জানান, ইলিশের দাম উঠানামা করছে। যেহেতু এখন পর্যাপ্ত ইলিশ নেই, তাই দামটাও একটু বেশি। ৪শ’ গ্রাম ওজনের ইলিশের মণ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ হাজার টাকা। তার উপরে ৬শ’ গ্রামের মণ ২২ থেকে ২৪ হাজার টাকা। ৬শ’ থেকে ৯শ’ গ্রামের মণ চলছে ৩৪ থেকে ৩৬ হাজার টাকা। আর ১ কেজি সাইজের মণ বিক্রি চলছে ৬০ থেকে ৬২ হাজার টাকা। সামনের দিনে ইলিশের আমদানি বাড়ার সাথে সাথে দামও অনেক কমবে বলে তারা জানান।
বরগুনার জেলে রুস্তম আলী ও কাশেম হোসেন বলেন, স্থানীয় নদীতে আগের মত ইলিশ ধরা পড়ছেনা। গত বছরের এই সময়টাতে নদীতে প্রচুর ইলিশ পাওয়া গেছে। তবে সাগরে প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। কিন্তু সাধরণ জেলেরা সাগরে যেতে পারছেনা।







Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd