English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে জাতি      ঢাবির প্রশ্ন ফাঁসে জড়িত সন্দেহে আটক ১০      বাংলাদেশ ভ্রমণে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার সতর্কতা      বুদ্ধিজীবী স্মৃতিসৌধে খালেদা জিয়া’র শ্রদ্ধা      এবার জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করতে চায় ওআইসি      শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে রাষ্ট্রপতির শ্রদ্ধা      প্যারিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা      
বিচারপতি খায়রুল হকের ঠাঁই হবে ইতিহাসের আস্তাকুঁড়ে : রিজভী
Published : Friday, 11 August, 2017 at 4:31 PM, Count : 1155
বিচারপতি খায়রুল হকের ঠাঁই হবে ইতিহাসের আস্তাকুঁড়ে : রিজভী নিজস্ব প্রতিবেদক : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক আইনের শাসন, গণতন্ত্র, মানুষের ভোটের অধিকার তথা জনগণের শত্রু ও বর্তমান এক ব্যক্তির ভয়াবহ দুঃশাসনের ঘৃণ্য সেবক। সাবেক এই প্রধান বিচারপতি যুক্তি, বিবেকবর্জিত ও চাকরি লোভী হিসেবে ইতিহাসের আস্তাকুঁড়ে ঠাঁই হবে।

শুক্রবার দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, আপনি (এ বি এম খায়রুল হক) তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে নির্বাচনহীন এক ব্যক্তির দুঃশাসন চালু রাখতে সহায়তা করে দেশের স্থিতিশীলতা ধ্বংস করেছেন। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা দেশের মানুষের আশা-ভরসার জায়গা ছিল। এ ব্যবস্থা বাতিল করে বিচারপতি এ বি এম খায়রুল হক দেশের গণতন্ত্রের জন্য সর্বোচ্চ খারাপ নজির স্থাপন করেছেন।

তিনি বলেন, ‘আবার ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় আদালতে প্রকাশ্যে পড়ে শোনানোর সময় তিনি বলেছিলেন, আরও দুই মেয়াদের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা রাখা যেতে পারে। অথচ এর ১৬ মাস পর যখন তিনি পূর্ণাঙ্গ রায় লিখিতভাবে প্রকাশ করলেন তাতে এ কথাটা বাদ দিয়ে জাতির সঙ্গে প্রতারণা করেছিলেন।’

বিএনপির দফতরের এই মুখপাত্র বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি যে তা করেছিলেন তার বর্তমান বক্তব্যে সেটি আবারও জনগণের কাছে প্রমাণিত হলো। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের প্রতিক্রিয়ায় তিনি যে প্রতিক্রিয়া দিয়েছেন সেটিও প্রধানমন্ত্রীর নির্দেশেই করেছেন। আইন কমিশনের চেয়ারম্যান হয়ে এর পুরস্কারও পেয়েছেন। প্রধানমন্ত্রীর তহবিল থেকে পুরস্কার হিসেবে ১০ লাখ টাকাও নিয়েছেন চিকিৎসার কথা বলে, সেটিও গণমাধ্যমের খবরে বের হয়েছে।

রিজভী বলেন, একজন অবসরপ্রাপ্ত বিচারপতির সরকারের এ ধরনের চাকরি গ্রহণ করা নজীরবিহীন এবং আত্মবিক্রয়ের এক উজ্জ্বল দৃষ্টান্ত। ভবিষ্যতে হয়তো আরও বড় কোনো পুরস্কারের আশায় ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে তিনি মনগড়া কথা বলেছেন। তার ওই বক্তব্য নিয়ে দেশজুড়ে নিন্দার ঝড় বইছে।

তিনি বলেন, আমাদের দলের পক্ষ থেকেও গতকাল (বৃহস্পতিবার) বিএনপির মহাসচিব আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দিয়েছেন। আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকে তিনি সর্বোচ্চ আদালতের রায় নিয়ে যে তিক্ত ও প্রতিহিংসামূলক সমালোচনা করেছেন সেটা তার চাকরির আচরণবিধির পরিপন্থী।

‘চিফ জাস্টিস থাকা অবস্থায় একটি রায়ে তিনি বলেছিলেন -সর্বোচ্চ আদালতের বিচারকের অবসরের পরে লাভজনক কোনো পদে চাকরি করতে পারবেন না। তিনি কত বড় ভণ্ড হলে নিজের রায়ের কথা নিজেই ভঙ্গ করেছেন।’ -বলেন বিএনপির এ নেতা।

রিজভী আরও বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে এ বি এম খায়রুল হক দেশকে চূড়ান্তভাবে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছেন। গণতন্ত্রকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন। বর্তমান রাজনৈতিক অচলাবস্থা এবং সংঘাতময় পরিস্থিতির জন্য বিচারপতি এ বি এম খায়রুল হকই দায়ী।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কর্মসূচি সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের পদত্যাগ ও গ্রেফতার, সরকারের মন্ত্রীদের সুপ্রীম কোর্টকে হেয় প্রতিপন্ন করে বক্তব্য প্রদানের প্রতিবাদ এবং নিম্ন আদালতের বিচারকদের চাকরি বিধিমালার গেজেট প্রকাশের দাবিতে আগামী রোববার, বুধ ও বৃহস্পতিবার সারাদেশে সকল বারে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ আহ্বান জানিয়েছেন।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd