English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
ভূয়া জন্মদিন পালন করে খালেদা জিয়া বিকৃত মানসিকতার পরিচয় দিচ্ছেন      মীর কাসেম আলীর রিভিউর পরবর্তী শুনানি রোববার      সন্তান নিখোঁজের তথ্য সমাজকেই বের করতে হবে      গত ৭ বছরে সাড়ে ১০ কোটি নতুন কর্মসংস্থান       পরমাণু কৃষি গবেষণা আইনের খসড়া অনুমোদন      নিজামীর রিভিউ শুনানি ৩ মে      ভাড়াটিয়া নিবন্ধনের দায়িত্ব বাড়িওয়ালাদের      
রাজধানীর কাঁচাবাজারে বেড়েছে সব ধরনের সবজি ও মাছের দাম
Published : Friday, 11 August, 2017 at 4:40 PM, Count : 887
রাজধানীর কাঁচাবাজারে বেড়েছে সব ধরনের সবজি ও মাছের দামডেস্ক রিপোর্ট : রাজধানীর কাঁচাবাজারে বেড়েছে সব ধরনের সবজি ও মাছের দাম। সপ্তাহের ব্যবধানে সবজির দাম কেজি প্রতি বেড়েছে ১০ থেকে ২০ টাকা। বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজি নেই। শত টাকার উপরে বিক্রি হচ্ছে শিম, টমেটো ও কাঁচামরিচের কেজি। একই অবস্থা মাছ ও পেঁয়াজের দামেও।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর মতিঝিল, মুগদা, খিলগাঁও ও কারওয়ান বাজারে এমন চিত্র দেখা গেছে। বাজারে বেগুন, বরবটি, কাঁকরোল, করলা, ঝিঙা, চিচিঙ্গাসহ বেশিরভাগ সবজি বিক্রি হচ্ছে ৬০ টাকা বা তারও বেশি দামে। মতিঝিল বাজারে ঘুরে দেখা গেছে, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকায়। আমদানি করা পেঁয়াজের দাম ৩৮-৪৪ টাকা। যেখানে গত সপ্তাহে দেশি পেঁয়াজ ৩৬ থেকে ৪৪ টাকা এবং আমদানি করা পেঁয়াজের দাম ছিল ৩০ থেকে ৩৪ টাকা।

অন্যান্য কাঁচাবাজারের অবস্থাও একই। বেশির ভাগ সবজি ৫০ থেকে ৬০ টাকার উপরে বিক্রি হচ্ছে। বেগুন ৬০ থেকে ৭০ টাকা, প্রতি কেজি সাদা আলু ২৪-২৬ টাকা, ছোট ফুলকপি ২০-২৫ টাকা, করলার ১০ থেকে ১৫ টাকা বেড়ে ৬০-৭০ টাকা, ২০ টাকা বেড়ে শিম ১১০-১২০ টাকা, টমেটো ১৩০-১৪০ টাকা, মূলা ৬০ টাকা, শশা ও খিরা ৫০-৬০ টাকা, ঢেঁড়স, ধুন্দল, ঝিঙা কাঁকরোল, চিচিঙ্গা ৬০ থেকে ৬৫ টাকায়, পেঁপে ৫০ টাকা, মিষ্টি কুমড়া ২৫-৩০ টাকা, বরবটি ৭০ টাকা, কুমড়া ৫০ টাকা, কচুরলতি ৫০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ৩০-৩৬ টাকা এবং লেবু প্রতি হালি ২০-২৪ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া কাঁচামরিচের কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০-১৩০ টাকায়।

সবজি বিক্রেতা কামাল বলেন, গত সপ্তাহের তুলনায় সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। বৃষ্টির কারণে সরবরাহ কম। এ ছাড়াও বন্যায় কৃষকের ফসল নষ্ট হয়েছে। আর বর্ষা মৌসুমে সবজি কম পাওয়া যায়। এসব কারণে সবজির দাম বেড়েছে। আজ (শুক্রবার) প্রতি আঁটি লাল ও পালং শাক বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায় এবং পুঁই ও ডাটা শাক ২০-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে আজ (শুক্রবার) গরুর মাংস প্রতি কেজি ৫০০ থেকে ৫১০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংস ৭৫০ টাকায়। এ ছাড়া ব্রয়লার মুরগি ১৫০ থেকে ১৬০ টাকা, এক কেজি ওজনের প্রতি পিস কক মুরগি ২৩০ টাকা থেকে ২৬০ টাকা এবং দেশি মুরগি ৩৫০-৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির সঙ্গে মিল রেখে বেড়েছে মাছের দামও। বাজারে প্রতি কেজি রুই, কাতলা ৩০০-৪৫০ টাকা, তেলাপিয়া ১৮০-২৫০, সিলভার কার্প ১৮০-২০০ টাকা, আইড় ৪৫০-৬০০ টাকা, মেনি মাছ ৩৫০-৪০০, বাইলা মাছ প্রকারভেদে ২৫০-৪০০ টাকা, বাইন মাছ ৪০০-৫০০ টাকা, গলদা চিংড়ি ৬০০-৮০০ টাকা, পুঁটি ২০০-৩৫০ টাকা, পোয়া ৪০০-৪৫০ টাকা, মলা ৩২০-৩০০ টাকা, পাবদা ৫০০-৬০০ টাকা, বোয়াল ৪৫০-৫০০ টাকা, শিং ৪০০-৭০০, দেশি মাগুর ৪০০-৭০০ টাকা, শোল মাছ ৪০০-৭০০ টাকা, পাঙ্গাস ১৬০-২০০ টাকা, চাষের কৈ ২০০-২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ মাছ প্রতি পিস বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকায়।

তবে ডিমের দাম গত সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে। ফার্মের লাল ডিম প্রতি হালি ৩০-৩২ টাকা এবং দেশি মুরগির ডিম ৪৪ টাকা ও হাঁসের ডিম ৪০-৪৪ টাকা দরে বিক্রি হচ্ছে।

কাঁচবাজারের এক ক্রেতা বলেন, সবজির দাম এত বেশি যে যেটা ধরি সেটাই ৬০ টাকা। মাছের দামও বেড়েছে। গত সপ্তাহে বাইলা মাছ কিনেছি ৪০০ টাকা কেজি দরে। এ সপ্তাহে দাম চাচ্ছে ৫০০ টাকা। ইলিশের দামও বেশি। ছোট মাছও ৩০০ টাকার নিচে নেই। বাজারে আসলেই হাজার টাকা নিয়ে আসি, তারপরও ব্যাগ ভরে না।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd