English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
‘কী পেলাম, কী পেলাম না, সেই হিসাব মেলাতে আমি আসিনি: প্রধানমন্ত্রী      সাভার ও মানিকগঞ্জে পাওয়া গেলো পানির খনি      ঘোড়ামারা আজিজসহ ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড      জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী       শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস : তথ্যমন্ত্রী      মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন বাহিনীতে কর্মরতরা ভাতা পাবেন: প্রধানমন্ত্রী      সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে       
এক নজরে শক্তিশালী হ্যারিকেন ইরমা
Published : Sunday, 10 September, 2017 at 2:23 PM, Count : 696
এক নজরে শক্তিশালী হ্যারিকেন ইরমা আন্তর্জাতিক ডেস্ক : কিউবার পর এবার হ্যারিকেন ইরমা আঘাত হানতে যাচ্ছে আমেরিকার ফোরিডায়। প্রবল বাতাস ও ভারি বৃষ্টিসহ স্থানীয় সময় রোববার দুপুরে এটি আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

রাজ্যের গভর্নর রিক স্কট জানান, স্থানীয় বাসিন্দাদের বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। চিড়িয়াখানা ও গৃহপালিত পশুদের নিরাপদের নেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, হ্যারিকেন ইরমা’য় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯৩ কিলোমিটারে অতিক্রম করতে পারে।

এদিকে হ্যারিকেনটি এরইমধ্যে ফোরিডার দক্ষিণ ও মায়ামি’র কেন্দ্রস্থলে এগিয়ে এসেছে। সেখানে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে।

ক্ষয়ক্ষতি এড়াতে ৬০ লাখেরও বেশি মানুষকে ফোরিডা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ইরমা

ঘূর্ণিঝড়ের ক্যাটাগরিতে পাঁচ নম্বরে রয়েছে ইরমা। ঘণ্টায় বাতাস বইছে ১৯৫ মাইল বেগে। ফলে বলার অপেক্ষা রাখে না কতটা শক্তিশালী এই ঘূর্ণিঝড়। বাতাসের বেগের হিসাবে সবচেয়ে শক্তিশালী হিসাবে এরইমধ্যেই একে চিহ্নিত করা হয়েছে। এর আগে ২৪ ঘণ্টা ধরে এর গতিবেগ ছিল ১৮৫ মাইল প্রতি ঘণ্টা। যেটিও একটি রেকর্ড বটে।

ক্যারিবিয়ান দ্বীপে হামলা

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আছড়ে পড়ার পরে ঘূর্ণিঝড় ইরমা এবার হানা দিতে চলেছে আমেরিকায়। ক্যারিবিয়ান দ্বীপে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে আমেরিকায় মহাদেশে এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এরইমধ্যে ক্ষতি হয়েছে কয়েক লক্ষ কোটি ডলার।

তছনছ বারবুদা

এর আগে বারবুদা দ্বীপে এই ইরমা আছড়ে পড়ে। একদিন পরে প্রায় দ্বীপটিই বসবাসের অযোগ্য হয়ে গিয়েছে। একই অবস্থা সেন্টমার্টিন দ্বীপেরও। টার্কস ও কাইকস দ্বীপের বাসিন্দারা ইরমার প্রভাবে সর্বস্ব হারানোর পথে।

আকারে ফ্রান্সের সমান

ঘূর্ণিঝড়টি বহরে ইউরোপিয়ান দেশ ফ্রান্সের সমান বড়। এতো বড় হওয়ায় বারবুদা, সেন্ট মার্টিন্স, ব্রিটিশ ও ইউএস ভার্সিন আইল্যান্ডসগুলোকে একেবারে বিধ্বস্ত করে দিয়েছে। গাছপালা, বাড়িঘর, হাসপাতাল সব বিপর্যস্ত।

পঞ্চম ক্যাটেগরির হারিকেন

ন্যাশনাল হারিকেন সেন্টার এই শক্তিশালী ঘূর্ণিঝড়কে পঞ্চম ক্যাটেগরিতে ফেলেছে। এটি অত্যন্ত ধ্বংসাত্মক। ডমিনিক রিপাবলিক, হাইতি হয়ে ফোরিডা, জর্জিয়ার দিকে ধেয়ে আসছে এটি।

বিপদের মুখে ফোরিডা

আমেরিকার ফোরিডার পশ্চিম এলাকা থেকেও অনেককে সরিয়ে নেয়া হয়েছে এবং এই ঝড়ের প্রভাবে সেখানে ব্যাপক ভূমিধ্বসের আশঙ্কা করা হচ্ছে। ক্যাটাগরি ফাইভ বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড় ইরমা আরো ধ্বংসলীলা চালাবে বলে মনে করা হচ্ছে।

সাড়ে তিন কোটি মানুষ তির মুখে

এই ঘূর্ণিঝড় নিয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে অন্তত সাড়ে তিন কোটি মানুষ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন।

মোট তিনটি ঘূর্ণিঝড়

শুধু হারিকেন ইরমাই নয়, এর পাশাপাশি হারিকেন জোস ও হারিকেন কাটিয়া-ও আটলান্টিক এলাকায় ধ্বংস চালাতে পারে বলে মনে করা হচ্ছে। এমনটাই সতর্কবাণী দেয়া হয়েছে।

ট্রাম্পের বার্তা

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিপদের সময়ে দেশবাসীর প্রতি সমবেদনা জানিয়েছেন। এমন ঝড় আগে প্রত্যক্ষ করেননি বলে জানিয়েছেন তিনি। জানা যায়, ট্রাম্পের বিলাসবহুল রিসোর্ট ঘূর্ণীঝড় ইরমার গতিপথের মধ্যে পড়েছে। ফলে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

ফোরিডা থেকে মানুষ সরছেন

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পরে এবার বাহামাস হয়ে ফোরিডার দিকে ঘূর্ণিঝড় ধেয়ে আসছে। ফলে ফোরিডা ও জর্জিয়া প্রদেশের মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd