English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
‘কী পেলাম, কী পেলাম না, সেই হিসাব মেলাতে আমি আসিনি: প্রধানমন্ত্রী      সাভার ও মানিকগঞ্জে পাওয়া গেলো পানির খনি      ঘোড়ামারা আজিজসহ ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড      জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী       শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস : তথ্যমন্ত্রী      মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন বাহিনীতে কর্মরতরা ভাতা পাবেন: প্রধানমন্ত্রী      সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে       
কৃষিপণ্যের রফতানি আয়ে প্রবৃদ্ধি ২১ শতাংশ
Published : Saturday, 4 November, 2017 at 1:22 PM, Count : 1764
কৃষিপণ্যের রফতানি আয়ে প্রবৃদ্ধি ২১ শতাংশ নিজস্ব প্রতিবেদক : কৃষিপণ্যের রফতানি আয় বেড়েছে। বছরের শুরু থেকেই রফতানি আয়ে ভাল করছে কৃষি খাত। চলতি (২০১৭-১৮) অর্থবছরের প্রথম প্রান্তিকে রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২১ শতাংশ। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, বছরের প্রথম প্রান্তিকে (জুলাই- সেপ্টেম্বর) এ খাতের আয় হয়েছে ১৪ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার বা প্রায় ১ হাজার ২৩০ কোটি টাকা; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ শতাংশ বেশি। একই সঙ্গে আগের (২০১৬-১৭) অর্থবছরে একই সময়ের তুলনায়ও আয় বেড়েছে বা প্রবৃদ্ধি হয়েছে ২০ দশমিক ৯৪ শতাংশ।

ইপিবি সূত্র জানায়, শেষ হওয়া (২০১৬-১৭) অর্থবছরে কৃষিপণ্য রফতানিতে আয় ছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার ডলার। আর চলতি অর্থবছরে এ খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ ডলার। দেশের রফতানি হওয়া কৃষিপণ্যের মধ্যে রয়েছে চা, সবজি, মসলা, ফল, ফুল ও শুকনো খাবার ইত্যাদি।

প্রতিবেদনে দেখা গেছে, অর্থবছরের প্রথম প্রান্তিকে চা রফতানিতে ১১ লাখ ৯০ হাজার ডলার আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ৬ লাখ ৮০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪২ দশমিক ৮৬ শতাংশ কম। তবে গত  অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৩ দশমিক ৩৩ শতাংশ। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রথম প্রান্তিকে চা রফতানি হয়েছিল ৬ লাখ ডলারে।

জুলাই-সেপ্টেম্বর মেয়াদে সবজি রফতানিতে ১ কোটি ৯০ লাখ ২০ হাজার ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৫২ শতাংশ কম। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এ খাতের রফতানি আয় ২ দশমিক ৭ শতাংশ বেড়েছে।

তিন মাসে ফল রফতানিতে আয় হয়েছে ১৬ লাখ ৪০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৪১ দশমিক ৬৭ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৮২ দশমিক ৩৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে মসলাজাতীয় পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ লাখ ৮০ হাজার ডলার, আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪০ হাজার ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৭৮ শতাংশ বেশি। একই সঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসের মসলাজাতীয় পণ্য রফতানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসের আয় ৫৮ দশমিক ৯০ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৩ মাসে শুকনো খাবার রফতানিতে আয় হয়েছে ৩ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ দশমিক ৯৩ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ৮৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে এ খাতে রফতানি আয় হয়েছিল ১ কোটি ৮১ লাখ ৪০ হাজার ডলার।

অর্থবছরের প্রথম প্রান্তিকে অন্যান্য কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছে ৬ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় দশমিক ৫৩ শতাংশ কম। একই সঙ্গে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ৪ দশমিক ৩৬ শতাংশ কম।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd