English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
‘কী পেলাম, কী পেলাম না, সেই হিসাব মেলাতে আমি আসিনি: প্রধানমন্ত্রী      সাভার ও মানিকগঞ্জে পাওয়া গেলো পানির খনি      ঘোড়ামারা আজিজসহ ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড      জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী       শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস : তথ্যমন্ত্রী      মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন বাহিনীতে কর্মরতরা ভাতা পাবেন: প্রধানমন্ত্রী      সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে       
মিয়ামিতে স্কুল শিক্ষার্থীদের ব্যাগে বুলেটপ্রুফ প্যানেল
Published : Wednesday, 8 November, 2017 at 9:27 PM, Count : 1116
মিয়ামিতে স্কুল শিক্ষার্থীদের ব্যাগে বুলেটপ্রুফ প্যানেল আন্তর্জাতিক ডেস্ক : মিয়ামির ফোরিডায় একটি প্রাইভেট স্কুলে ক্ষুদে শিক্ষার্থীদের জন্য বুলেট প্রুফ প্যানেল বিক্রি করছে। এই প্যানেলটি স্কুলের ব্যাগের মধ্যে ঢুকিয়ে বন্দুক হামলার সময় ঢাল হিসেবে ব্যবহার করা যাবে।

ফোরিডা ক্রিশ্চিয়ান স্কুলের ওয়েবসাইটে কয়েকটি পণ্য বিক্রির জন্য দেয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে শীতের পোশাক, রেড স্কুল লোগো টি-শার্ট এবং ব্যালিস্টিক প্যানেল।

শিক্ষার্থীদের ডিন এবং স্কুলের নিরাপত্তার দায়িত্বে থাকা জর্জ গুল্লা বলেছেন, এটা শিশুদের জন্য ‘নিরাপত্তায় নতুন মাত্রা’ যোগ করবে। কেজি থেকে ১২ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা যদি বন্দুক হামলার ঘটনার মুখোমুখি হয় তাহলে এটা তাদের নিরাপত্তার ঢাল হিসেবে কাজ করবে।

যদিও এই স্কুলে কখনো বন্দুক হামলার ঘটনা ঘটেনি।

গুল্লা বলেন, শিক্ষার্থীরা যাতে ওই বুলেটপ্রুফ ঢাল ব্যবহার করতে পারে সে ব্যাপারে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি বলছেন, এটি সার্বিক নিরাপত্তার একটি অংশ।

ওই বুলেটপ্রুফ প্যানেলগুলোর প্রতিটির দাম ১২০ ডলার।

আমেরিকার ইতিহাসে ভয়াবহতম পাঁচটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে মোটামুটিভাবে গেলো ১০ বছরের মধ্যেই। এগুলোর মধ্যে দ্বিতীয় ভয়াবহতম হামলাটি হয়েছে গেলো বছর অরল্যান্ডোর একটি সমকামী নাইটকাবে। সবচেয়ে ভয়াবহতম হামলাটি হয়েছে গেলো মাসে লাস ভেগাসে। আর পঞ্চম ভয়াবহতম হামলাটি হয়েছে গেলো রোববার টেক্সাসের সাদারল্যান্ডের স্প্রিংসের একটি চার্চে। আর এসব ঘটনায় বুলেটপ্রুফ সামগ্রীর বিক্রি বৃদ্ধি পেয়েছে যুক্তরাষ্ট্রে।

এদিকে এ ধরনের গণ-বন্দুক হামলার ঘটনায় বুলেটপ্রুফ পণ্যের একটা শিল্পই গড়ে উঠেছে। এগুলোর মধ্যে হচ্ছে নোটবুক, কম্পিউটার ব্রিফকেস, ব্যারিয়ার কম্বল, ফার্নিচার এমনকি আন্ডারওয়্যার পর্যন্ত।

শুধু তাই নয় বুলেটপ্রুফ পণ্যের ফ্যাশন বাজারও তৈরি হয়েছে। এগুলোর মধ্যে আছে রেইনকোট এবং লেদার জ্যাকেটের মতো পণ্য সামগ্রী। বিশ্বের বেশ কয়েক নেতা এ ধরনের পণ্য ব্যবহার করে থাকেন।

তবে বিশ্লেষকরা বলছেন, স্কুলের শিক্ষার্থীদের জন্য এ ধরনের পণ্য সামগ্রী ভালোর চেয়ে খারাপই হবে বেশি।

স্কুল নিরাপত্তাবিষয়ক বিশেষজ্ঞ কেনেথ ট্রাম্প (প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কোনো সম্পর্ক নেই!) বলেন, মানুষ এমন সমস্যার ‘দ্রুত সমাধান’ খুঁজছে যেগুলোর ব্যাপারে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

তিনি বলেন, এ ধরনের হামলা মোকাবেলায় যেটা প্রথম প্রয়োজন সেটি হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া। যদি পেছন থেকে হামলা ঠেকানোর জন্য বুলেটপ্রুফ ঢাল প্রয়োজন হয় তাহলে কি সামনে, ডানে-বামে অর্থাৎ পুরো শরীরের জন্য ঢালের প্রয়োজন নেই?

তিনি আরো বলেন, ভালো উদ্দেশ্য নিয়ে এসব পণ্য তৈরি করা হলেও শিশুদের পরিবেশের কথা মাথায় নিয়ে এগুলো বানানো হয়নি।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd