English    ফটো গ্যালারি    ভিডিও গ্যালারি
শিরোনাম :
স্বাধীনতা সংগ্রামের পথ ধরেই আমাদের সব অর্জন করতে হয়েছে : প্রধানমন্ত্রী      জনদুর্ভোগ কমাতেই পুলিশ পল্টনে ব্যবস্থা নিয়েছিল: স্বরাষ্ট্রমন্ত্রী      ‘সব কর্মসূচির অনুমতি নিতে হবে কেন?’: মির্জা ফখরুল      নয়াপল্টনে বিএনপির ১০ নেতাকর্মী আটক       কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩       ইলিশ সংরক্ষণে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর      অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী      
বাংলাদেশে কম দামে পেঁয়াজ ছেড়েছে ভারত
Published : Sunday, 21 January, 2018 at 5:42 PM, Count : 1004
বাংলাদেশে কম দামে পেঁয়াজ ছেড়েছে ভারতডেস্ক রিপোর্ট : পেঁয়াজ রপ্তানিতে আগের হার কমিয়েছে ভারত। এখন থেকে আর টনপ্রতি ৮৫২ ডলার নিচ্ছে না দেশটি। এই মূল্য থেকে প্রায় দেড়শো ডলার কমানো হয়েছে।

এর ফলে বাংলাদেশের ব্যবসায়ীরা এখন ভারত থেকে টনপ্রতি ৭০২ ডলারে পেঁয়াজ আমদানি করতে পারবেন।

খুচরা বাজারে ৭-৮ দফা পেঁয়াজের দাম বাড়ার পর গেলো মাসের শেষদিকে পণ্যটি রপ্তানিতে নতুন শর্ত দেয় ভারত। ওই শর্তানুযায়ী, পেঁয়াজ রপ্তানিতে দাম প্রায় দ্বিগুণ করে দেশটি। দুই মাস আগেও প্রতি মেট্রিকটন পেঁয়াজের দর ৪০০ থেকে ৫০০ ডলার নেয়া হয়। কিন্তু এসময়ে এসে নতুন দাম নির্ধারণ হয় ৮৫০ ডলার।

এতে করে এশিয়ার বাজারে পেঁয়াজের যোগানে এক ধরনের চাপ সৃষ্টি হয়।

বাংলাদেশেও এর প্রভাব পড়ে। ডিসেম্বরের শেষ দিকে বাংলাদেশে দেশি পেঁয়াজের দাম ছিল ১১০ থেকে ১২০ টাকা। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম ছিল ৮০ থেকে ৯০ টাকা।

এক হিসেবে দেখা যায়, এক বছরের ব্যবধানে এসময়ে দেশে পেঁয়াজের দর বেড়েছে ২০৯ গুণ।

টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা গেছে, পেঁয়াজ রপ্তানিতে ভারত যে মূল্য বাড়িয়েছিল তা গতকাল শনিবার পর্যন্ত কার্যকর ছিল।

দিনাজপুরের হিলি বন্দরে সিঅ্যান্ডএফের সদস্য এবং আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশীদ জানান, শনিবার  বিকেলে তারা ভারতের রপ্তানি মূল্য কমানোর বিষয়ে চিঠি পেয়েছেন।

তিনি জানান, এখন থেকে বাংলাদেশিরা ভারত থেকে ৭০২ ডলারে টনপ্রতি পেঁয়াজ আমদানি করতে পারবেন।

গেলো দুই মাসের মধ্যে এই প্রথম পেঁয়াজ রপ্তানিতে দাম কমালো ভারত।






Join With Us
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressgonokantho@yahoo.com, gonokanthomofossal@yahoo.com, editorgonokantho@yahoo.com, web : www.gonokantho.com.bd